কেন ওয়েব ডেভেলপমেন্ট বা ওয়েব ডিজাইন শিখা উচিত?


আজকের ব্লগে আমরা আলোচনা করবো যে "কেন আপনার ওয়েব ডিজাইন বা ওয়েব ডেভেলপমেন্ট শিখা" উচিত।তো চলুন শুরু করা যাক।

আরো পড়ুন: ইনফিনিক্স মোবাইলের দাম বাংলাদেশ ২০২১

• ওয়েব ডিজাইন:
ওয়েব ডিজাইন হ'ল ওয়েবসাইটের কাঠামো,আমরা ব্যবহারকারী হিসাবে ওয়েবসাইট যা দেখতে পাই । এর অর্থ হ'ল যে ওয়েবসাইটটি দেখতে কেমন তা ওয়েব ডিজাইনিং দ্বারা নির্ধারিত হয় এবং এটাকেই মূলত ওয়েব ডিজাইনিং বলা হয়ে থাকে

• ওয়েব ডেভেলপমেন্ট:
এখন ধরেন ফেসবুক সম্পর্কে এই উদাহরণ দিচ্ছি। আমরা যখন ব্রাউজারে ফেসবুক ডটকম (Facebook.com) টাইপ করি এবং ওয়েবসাইটে ঢুকেই যে ইন্টারফেস আমরা দেখতে পাই তা ই মূলত ওয়েব ডিজাইনিং করে নির্ধারিত করা হয়েছে।এই সম্পূর্ণ কাজটা করে মূলত একজন ওয়েব ডিজাইনার। এই কাঠামোটি দেখার পরে আমরা আমাদের অ্যাকাউন্টে লগইন করার পরে, আমরা আমাদের প্রোফাইল ছবিগুলি, কভার ফটো বা আমারা যে স্ট্যাটাস পোস্ট করি সেটি দেখতে পাই এবং আমরা আমাদের ইচ্ছামত এটি পরিবর্তন করতে পারি। এই পরিবর্তিত বেকআপ গুলো ডাটাবেসে সংরক্ষণ করা হয়, তারপরে সংরক্ষিত ডেটা আমাদের সামনে প্রদর্শিত হয় এবং আমরা দেখতে পাই।

সুতরাং ওয়েব ডেভেলপমেন্ট হলো কোনও ওয়েবসাইটে ব্যবহারকারী দেন  লগইন এবং রেজিষ্ট্রেশন , কোনও চিত্র বা ছবি আপলোড করা, কোনও স্ট্যাটাস পোস্ট করা। এ জাতীয় পরিবর্তন বা গতিশীল কাজকে ওয়েব ডেভেলপমেন্ট বলে।

আরো পড়ুনঃ মোবাইলে টাকা আয়ের সেরা ৫টি উপায়

ওয়ার্ডপ্রেস ডেভলপমেন্ট:
ওয়ার্ডপ্রেস কে একটি সিএমএস বা ওয়েব ডিজাইন এবং ডেভলপিং সফ্টওয়্যার হিসাবে বিবেচনা করা যেতে পারে। সিএমএসের একটি সংক্ষিপ্ত বিবরণ হ'ল এই সিএমএস প্রাক-প্রোগ্রাম ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট প্রোগ্রাম যার মাধ্যমে কোনও সিএমএস ব্যবহারকারী স্বল্প সময়ে বিভিন্ন ওয়েবসাইট ডেভলপ করতে পারেন কোনোরকম কোনও কোডিং আইডিয়া না রেখে। ওয়ার্ডপ্রেস যেমন একটি সিএমএস। আরও সিএমএস রয়েছে তবে ওয়ার্ডপ্রেস জনপ্রিয়। ওয়ার্ডপ্রেসের সাহায্যে আপনি কোনও কোডিং জ্ঞান ছাড়াই 95% ওয়েবসাইট ডিজাইনের কাজ করতে পারেন, যা কোনও কর্পোরেট স্তরের ব্যবহারকারী কোনও কোডিং জ্ঞান ছাড়াই তার ওয়েবসাইট নিয়ন্ত্রণ করতে পারেন।

এই ওয়ার্ডপ্রেসে ওয়েব ডেভলোপমেন্ট এর জন্য অনেকগুলি সুবিধা রয়েছে। আপনি যদি কোনও ডেভলপার হিসাবে নতুন ওয়েবসাইট তৈরি করতে চান, তবে ওয়ার্ডপ্রেসে আপনার ব্যাসিক কোডিং জ্ঞানের সাথে আপনি যেমন করে ডেভলপমেন্ট করতে চান সেইরকম ভাবে ডেভলপ পারেন। এরকম যথেষ্ট সুবিধা ওয়ার্ডপ্রেসে রয়েছে।

ফ্রিল্যান্সিংয়ে ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্টের প্রভাব
প্রথমত, আমি উল্লেখ করছি বর্তমানে ওয়েবসাইটটির বর্তমান চাহিদা, ২০১৫ সালে বিশ্বব্যাপী ছয় কোটি ওয়েবসাইট ছিল এবং 2016 সালে এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২৯ কোটিরও বেশি। অতএব, গত দুই বছরে, পরিমাণটি 43 মিলিয়ন যা বর্তমানে প্রতি মিনিটে প্রায় 500 টিরও বেশি।

এখন আজকের বিশ্বে ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপমেন্টকারীদের প্রয়োজনীয়তা সম্পর্কে ভাবেন।

একজন ভালো ওয়েব ডেভেলপার ভালো মানের ওয়েবসাইট বানাতে পারলে প্রতি ঘণ্টায় 20 ডলার থেকে 150 ডলার পর্যন্ত অনেক মার্কেটপ্লেসে কাজ করে থাকেন। তাদের চার্জ ওয়েব ডেভেলপারদের কাজের স্টাইলের উপর নির্ভর করে। যদি কাউকে এক ঘন্টা ২০ ডলার রেট দেওয়া হয়, তবে যদি তিনি প্রতিদিন 5 ঘন্টা কাজ করেন, তবে তার দৈনিক আয় 100 ডলার এর মত যা বাংলাদেশী টাকার প্রায় ৯৬০০টাকার মত।যা দিয়ে একটা ভালো লাইফ লিড করা সম্ভব।

ফ্রিল্যান্সিং মার্কেটে সর্বোচ্চ অবস্থানে আয়ের দিক বিবেচনা কলে ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্টের কাজ সবার উপরে পাওয়া যায়।

মুল বক্তব্যটি হ'ল যদি আপনি কাজের মধ্যে আপনার দক্ষতা এবং অভিজ্ঞতা বাড়াতে পারেন তাহলে আপনার কাজের মানও বাড়বে।

এই স্কিল দ্বারা ফ্রিল্যান্সিংয়ে ক্যারিয়ার কীভাবে তৈরি করবেন?

ক্যারিয়ার গড়তে আপনাকে যা করতে হবে:
প্রথমে আপনাকে ধৈর্য সহকারে কাজগুলি শিখতে হবে। আপনার যদি দিনে 4 ঘন্টা সময় থাকে তবে কাজটি শিখতে সর্বনিম্ন 3 থেকে 4 মাস সময় লাগবে।

শেখার পরে, আপনি upwork.com, fiverr.com এবং ফ্রিল্যান্সার ডটকমের মতো যে কোনও মার্কেটপ্লেস কাজ করতে পারেন। এই মার্কেটপ্লেসগুলি বিশ্বের সেরা বাজারগুলির মধ্যে কয়েকটি। এই সমস্ত মার্কেটপ্লেসে প্রতিদিন কোটি কোটি ডলার ব্যয় হচ্ছে ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্টের কাজের জন্য।

শেখার উপায় কী?
প্রথমত, আমার মতে ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্টকে দুটি ভাগে ভাগ করা হলোঃ

ওয়েব ডিজাইন শিখার কিছু রিসোর্সঃ

• এইচটিএমএল এবং এইচটিএমএল 5

• সিএসএস এবং সিএসএস 3

• JQuery এবং জাভাস্ক্রিপ্ট

একেবারে শুরুর দিকে ওয়েব ডেভেলপমেন্ট শেখার জন্য আপনার যেগুলো জানা প্রয়োজন:

• পিএইচপি এবং পিএইচপি 5

• ওওপি পিএইচপি

• এসকিউএল এবং মাইস্কুলি এবং পিডিও

• জাভাস্ক্রিপ্ট

ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট

এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট, জ্যাকুয়ারি এবং পিএইচপি-মাইএসকিএল সম্পর্কে আপনার যদি ভাল ধারণা থাকে তবে ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট শিখতে আপনাকে এক মাস সময় লাগবে। আমি বলব না যে 1 মাসে আপনি ওয়ার্ডপ্রেসের বস হবেন, তবে 1 মাসে ওয়ার্ডপ্রেস বোঝার জন্য কার্যকর হতে পারে,তবে এর জন্য আপনাকে অনেক প্যাশোনিয়েট হতে হবে।

• ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট স্কিল রপ্তের জন্য আপনার যেগুলো জানা দরকার
1) ওয়ার্ডপ্রেস থিম ডেভলপমেন্ট

2) ওয়ার্ডপ্রেস প্লাগইন ডেভলপমেন্ট

3) ওয়ার্ডপ্রেস কাস্টমাইজেশন

4) কাস্টমাইজযোগ্য ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগইন।

শেষ কথাঃ
এতক্ষণ আপনাকে ব্লগটি পড়ার জন্য ধন্যবাদ। যদি ভালো লাগে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।আশা করি আমাদের ওয়েবসাইটের সাথেই থাকবেন।